সড়কে বালুবাহী ট্রাকে অতিষ্ঠ পথচারী

সড়কে বালুবাহী ট্রাকে অতিষ্ঠ পথচারী

প্রবাহ রিপোর্ট : লক্ষ্মীপুরে সড়ক-মহাসড়কে বালুবাহী পিক-আপ এবং ড্রাম ট্রাকের যন্ত্রণায় অতিষ্ঠ হয়ে উঠেছে পথচারী, যাত্রী ও মোটরসাইকেল আরোহীরা। ড্রাম ট্রাকের কারণে প্রতিনিয়ত ঝুঁকি নিয়ে চলতে হচ্ছে তাদের।
স্থানীয়দের অভিযোগ, বালুবাহী ট্রাকগুলোতে পরিমাণের চেয়ে বেশি বালু বহন করা হচ্ছে। এতে বাতাসের তোড়ে গাড়ির উপরি অংশের বালু পথচারীদের চোখে-মুখে এসে পড়ে। এছাড়া ট্রাক থেকে পড়া বালুতে সড়কগুলো সয়লাব হয়ে আছে।
ফলে যে কোন যানবাহন চলাচলের সময় বালুগুলো বাতাসে উড়ে সড়কে চলাকারী পথচারীদের চোখে এসে পড়ে। বালুর কারণে পরিবেশ দ‚ষণ হচ্ছে বলেও জানিয়েছে তারা। বেপরোয়া গতির এসব বালুবাহী ট্রাকের বিরুদ্ধে প্রশাসনিক অভিযানের দাবি জানিয়েছে স্থানীয় লোকজন।
যদিও ট্রাফিক পুলিশের পক্ষ থেকে বালুবাহী এসব ট্রাকের বিরুদ্ধে অভিযান চালিয়েও কোনভাবেই তাদের নিয়ন্ত্রণে আনা যাচ্ছে না। এসব পরিবহন চালকদের বিরুদ্ধে মামলা এবং জরিমানা করা হচ্ছে ট্রাফিক পুলিশের পক্ষ থেকে।
সড়কে চলাকারীদের অভিযোগ, দিনের বেলা সড়কের বিভিন্ন পয়েন্টে ট্রাফিক পুলিশের তৎপরতায় বালু বহনকৃত ট্রাক চালকরা কিছুটা নিয়ম মেনে চলার চেষ্টা করলেও রাতের বেলা ট্রাকগুলোতে অধিক পরিমাণে বালু বহন করা হয়।
জানা গেছে, লক্ষ্মীপুরের মজুচৌধুরীর হাট থেকে জেলার বিভিন্ন স্থানে এবং পাশ্ববর্তী নোয়াখালী জেলার বালু পরিবহন করা হয়। পিক-আপ এবং ট্রাকের পাশাপাশি ড্রাম ট্রাকের মাধ্যমে দ‚র-দ‚রান্তে বালু নেওয়া হয়। বালু পরিবহনের সময় বালুর উপরে কাভার দেওয়া হয়। তবে নির্দিষ্ট পরিমাণের থেকে অধিক বালু পরিবহনের কারণে সেগুলো বাহির বপর হয়ে আসে। এতে পুরো সড়ক ও মহাসড়ক জুড়ে বালু উড়তে থাকে। ফলে এসব পরিবহনের পেছনে থাকা মোটরসাইকেল আরোহী, পথচারী কিংবা অটোরিকশায় থাকা যাত্রীদের চোখে-মুখে বালু এসে পড়ে।
আবুল বাশার নামে একজন ড্রাম ট্রাকের চালক বলেন, গাড়িতে ধারণক্ষমতা ৮০০ ফুট হলেও আমরা ৯০০ থেকে ১০০০ হাজার ফুট বালু বহন করি। এতে বাড়তি ভাড়া পাওয়া যায়। লাভ কিছুটা বেশি হয়।
এ ব্যাপারে লক্ষ্মীপুর ট্রাফিক পুলিশের উপপরিদর্শক (এসআই) মো. মামুন বলেন, ট্রাকে অতিরিক্ত বালু পরিবহনের কারণে সড়কে চলাকারী লোকজনের দুর্গোভ হচ্ছে। আমরা এসব পরিবহনের বিরুদ্ধে অভিযান চালাচ্ছি। জরিমানা করা হচ্ছে, প্রয়োজনে মামলা দিয়ে গাড়িও জব্দ রাখা হচ্ছে

Share your comment :